EDUCATION
HS EXAM 2020 #EDUCATION# SUGGESTIVE QUESTION AND ANSWER # 9TH CHAPTERশিক্ষাবিজ্ঞান # বিশেষধর্মী শিশুদের জন্য শিক্ষা#GROUP-A MARKS-4
নবম অধ্যায়(A)
বিশেষধর্মী শিশুদের জন্য শিক্ষা
১। দৈহিক ব্যতিক্রমী(ভিন্ন ক্ষমতা সম্পন্ন ) শিশু বলতে কাদের বোঝায়? তাদের শ্রণীবিভাগ করো।
ব্যতিক্রমী কথাটি ব্যাক্তির কাছে বিভিন্ন অর্থ বহন করে। কেউ কেউ ব্যাতিক্রমী বলতে উন্নত বুদ্ধি সম্পন্ন শিশুকে বোঝায়। কেউ কেউ নিম্ন ব পশ্চাৎপদ বুদ্ধি সম্পন্ন শিশুকে বোঝায়। কিন্তু শিক্ষবিজ্ঞানে ব্যতিক্রমী বলতে পশ্চাদপদ বুদ্ধিসম্পন্ন শশুদেরই বোঝায়।
দৈহিক ব্যতিক্রমী শিশু বলতে সেই সব শিশুকেই বোঝায় যারা স্বাভাবিক বা সাধারণ শিশুদের তুলনায় দৈহিক দিক থেকে এতটাই আলাদা যে তাদের ব্যক্তি সত্ত্বার বিকাশের জন্য বিশেষ শিক্ষা ব্যবস্থার প্রয়োজন হয়। দৈহিক ব্যতিক্রমী শিশুদের শ্রণীবিভাগঃ দৈহিক প্রতিবন্ধী শিশুদের তিন ভাগে ভাগ করা যায়। যথা-
১. জ্ঞানেন্দ্রীয়ের ত্রূটি
২.কর্মেন্দ্রিয়ের ত্রূটি
৩.বাগযন্ত্রের ত্রূটি
১. জ্ঞানেন্দ্রীয়ের ত্রূটিঃ-
জ্ঞানেন্দ্রিয় বলতে মূলত সেই অঙ্গ প্রত্যঙ্গকেই বোঝানো হয়, যার দ্বারা আমরা জ্ঞান অর্জন করি। এদের মধ্যে দুটি অঙ্গ সব চাইতে গুরুত্বপূর্ণ তা হল- চোখ ও কান। জ্ঞানেন্দ্রিয় ত্রূটির জন্য যারা প্রতিবন্ধী তাদের মূলত তিন ভাগে ভাগ করা যায়। যথা- (ক): অন্ধঃ- যারা দৃষ্টিহীণ বা চোখে দেখতে পায় না।
(খ): বধিরঃ- যারা কানে কোন কিছু শুনতে পায় না অর্থাৎ কানের ত্রূটির জন্য আমাদের সমাজে বহু শিশু কিছুই শুনতে পায় না।
(গ): মূকঃ_ যারা কথা বলতে পারে না। কথা বলতে না পারার জন্য তাদের জ্ঞানের বিকাশ ঘটে না।
২.কর্মেন্দ্রিয়ের ত্রূটিঃ
কর্মেন্দ্রিয় বলতে সেই সব ইন্দ্রিয়কে বোঝানো হয়। যার দ্বারা কাজ বা কর্ম করা হয়। এই কর্মেন্দ্রিয়ের ত্রূটির জন্য যারা প্রতিবন্ধী তাদের তিনভাগে ভাগ করা যায়। যথা-
(ক)চলতে অসমর্থ শিশুঃ- যে সব শিশু স্বাভাবিক ভাবে চলতে পারে না।
(খ)শ্বাসযন্ত্রের ত্রূটিঃ- যাদের প্রচন্ড শ্বাস কষ্ট এবং তার জন্য স্বাভাবিক কাজকর্ম করতে পারে না।
(গ) হৃদযন্ত্রের ত্রূটিঃ- যে সব শিশুর হৃদযন্ত্রের স্বাভাবিক কাজকর্ম করতে পারে না।
৩.বাগযন্ত্রের ত্রূটিঃ- বাগযন্ত্রের ত্রূটির জন্য শিশুরা স্পষ্ট ভাবে কথা বলতে পারে না। এই বাগযন্ত্রের ত্রূটির জন্য যারা প্রতিবন্ধী তাদের তিন ভাগে ভাগ করা যায়। যথা- (১) অস্পষ্ট উচ্চারণ সম্পন্ন শিশু ( ২) তোতলামো সম্পন্ন শিশু ও (৩) জোড়ে কথা বলতে না পারা শিশু।
very good note sir ,plz post more
ReplyDelete